Uncategorized

বিদেশ থেকে আগত যাত্রী কর্তৃক কত গ্রাম স্বর্ণালঙ্কার ও বার আমদানি করা যায়? লুকায়িত/ঘোষণা ব্যতিত আনীত স্বর্ণ কিভাবে খালাস দেয়া হয়? সাধারণভাবে/এলসি খুলে স্বর্ণ আমদানির শর্ত কি?

ব্যাগেজে স্বর্ণালঙ্কার আমদানির পদ্ধতি:

আকাশ এবং জলপথে একজন যাত্রী ব্যাগেজে অনধিক ১০০ (একশত) গ্রাম ওজনের স্বর্ণালংকার আমদানি করতে পারে। তবে এক প্রকার অলংকার ১২ (বার) টির অধিক হবে না। ১০০ গ্রাম স্বর্ণালংকার আমদানির ক্ষেত্রে কোন প্রকার শুল্ক-কর পরিশোধ করতে হয়না এমনকি কোন অনুমতিরও প্রয়োজন হয়না।

ব্যাগেজে স্বর্ণের বার/বুলিয়ন আমদানির পদ্ধতি:

আকাশ এবং জলপথে একজন যাত্রী বিদেশ থেকে দেশে আগমনকালে ঘোষণা প্রদানের মাধ্যমে অনধিক ১১৭ গ্রাম (দশ তোলা) ওজনের স্বর্ণবার বা স্বর্ণপিণ্ড আমদানি করতে পারবেন। তবে এক্ষেত্রে ১১.৬৬ গ্রাম/১ তোলা স্বর্ণ আমদানির বিপরীতে ৪,০০০ টাকা শুল্ক-কর পরিশোধ করতে হবে।

ঘোষণা ব্যতিরেকে/লুকায়িত অবস্থায় ব্যাগেজে স্বর্ণের বার/বুলিয়ন আমদানি করা হলে খালাস পদ্ধতি:

১১৭ গ্রাম এর অতিরিক্ত কোন স্বর্ণবার আনলে বা যে কোনো পরিমাণ স্বর্ণপিণ্ড লুকায়িত অবস্থায় আনলে উহা Customs Act, 1969 অনুযায়ী বাজেয়াপ্ত হবে। আনীত চালান চোরাচালান হিসেবে গণ্য হলে কাস্টমস আইন ও অন্যান্য আইন অনুযায়ী সংশ্লিষ্ট ব্যক্তির নামেও মামলা করা হয় ও আটক করা হয়।

সাধারণভাবে/এলসি খুলে স্বর্ণ আমদানির শর্ত:

আমদানি নীতি আদেশ ২০২১-২০২৪ এর অনুচ্ছেদ ২৫(১২)(ক) অনুযায়ী “স্বর্ণ নীতিমালা (Gold Policy), ২০১৮” এর শর্ত পূরণ সাপেক্ষে স্বর্ণ (স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার) আমদানিযোগ্য। স্বর্ণ নীতিমালা, ২০১৮ এর অনুচ্ছেদ ৩ অনুযায়ী স্বর্ণ আমদানির পদ্ধতি নিম্নে দেয়া হলো-

স্বর্ণ আমদানি পদ্ধতি:

১. শুধু বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত ডিলার লাইসেন্সধারী সরাসরি স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার প্রস্তুতকারী/সরবরাহকারী প্রতিষ্ঠান হতে স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার আমদানি করতে পারবে।

২. বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমতিপ্রাপ্ত স্বর্ণ পরিশোধনাগার/পরিশোধনাগারসমূহ পরিশোধনের উদ্দেশ্যে উপযুক্ত উৎস হতে অপরিশোধিত স্বর্ণ আকরিক/আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করতে পারবে। তবে, অপরিশোধিত স্বর্ণ/আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক হতে অনুমোদিত ডিলার হিসেবে লাইসেন্স গ্রহণ করতে হবে। এক্ষেত্রে স্বর্ণালঙ্কারের ব্যবসায়িক ডিলার এবং পরিশোধানাগারের ডিলার পৃথক হবে।

৩. কাস্টমস অ্যাক্ট এর বিধানাবলি অনুসরণপূর্বক বন্ড লাইসেন্স গ্রহণপূর্বক অনুমোদিত ডিলার বন্ড সুবিধা গ্রহণ করে স্বর্ণ আমদানি করতে পারবে।

৪. অনুমোদিত ডিলার স্বর্ণালঙ্কার ব্যবসায়ীদের চাহিদার ভিত্তিতে স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার আমদানি করতে পারবে।

৫. স্বর্ণালঙ্কার প্রস্তুতকারী প্রতিষ্ঠান/ব্যবসায়ী হতে প্রাপ্ত চাহিদার বিপরীতে স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার আমদানির পূর্বে অনুমোদিত ডিলার চালান ভিত্তিক সম্ভাব্য বৈদেশিক মুদ্রা ব্যয়ের পরিমাণ বাংলাদেশ ব্যাংককে অবহিত করে উক্ত ব্যয় পরিশোধের বিষয়ে অনাপত্তি গ্রহণ করবে। বৈদেশিক মুদ্রা বাজার পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ ব্যাংক ১০ কার্যদিবসের মধ্যে অনাপত্তি বিষয়ে অবহিত করবে।

৬. মূসক নিবন্ধিত প্রকৃত স্বর্ণালঙ্কার প্রস্তুতকারী প্রতিষ্ঠান/ব্যবসায়ী অনুমোদিত ডিলারের নিকট হতে স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার ক্রয় করতে পারবে। তবে স্বর্ণ ব্যবসায়ী ও স্বর্ণালঙ্কার প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে একইসঙ্গে Gold (Procurement, Storage and Distribution Order 1987) এর আওতায় জেলা প্রশাসকের নিকট হতে লাইসেন্স প্রাপ্ত হতে হবে। অধিকন্তু এসব প্রতিষ্ঠান/ব্যবসায়ীকে সংশ্লিষ্ট নিবন্ধিত ব্যবসায়ী সমিতির বৈধ সদস্য হতে হবে।

৭. অনুমোদিত ডিলার এবং স্বর্ণালঙ্কার প্রস্তুতকারী প্রতিষ্ঠান/ব্যবসায়ীর ব্যবসায়িক কার্যাবলী সংশ্লিষ্ট এলাকায় দায়িত্বপ্রাপ্ত কাস্টমস, এক্সাইজ ও মূসক কর্তৃপক্ষ কাস্টমস অ্যাক্ট ও মূল্য সংযোজন কর আইন এবং তদাধীন প্রণীত বিধি-বিধান দ্বারা নিয়ন্ত্রণ ও পরিবীক্ষণ করা হবে।

সাধারণভাবে স্বর্ণ আমদানির ক্ষেত্রে প্রযোজ্য শুল্ক-কর নিম্নে দেয়া হলো-

HS Codeস্বর্ণালঙ্কার ও স্বর্ণ বার/বুলিয়ন আমদানির জন্য প্রযোজ্য এইচএস কোড ও বর্ণনাSUCDRDSDVATAITATTTIIMAGE OF GOODS
7108.12.90— OtherkgBDT 2000 per 11.664 gm0%0%0%0%0%BDT 2000 per 11.664 gm
7113.19.00— Of other precious metalkg25%3%0%15%5%5%58.60%
2616.90.10— Gold ores imported by Industrial IRC holder VAT compliant gold refinerykg5%0%0%15%5%5%31%অপরিশোধিত স্বর্ণ আকরিক
7108.12.10— Gold dores imported by Industrial IRC holder VAT compliant gold refinerykg10%0%0%0%0%0%10%আংশিক পরিশোধিত স্বর্ণ

বি.দ্র. ১. অপরিশোধিত স্বর্ণ আকরিক (Ore) হচ্ছে খনি হতে প্রাপ্ত এক বা একাধিক খনিজ পদার্থ/ধাতু মিশ্রিত অপরিশোধিত স্বর্ণ যার প্রতি টনে ০.৫০ গ্রাম হতে ৩২.০ গ্রাম স্বর্ণ থাকে।

২. (Dore) বলতে সেই স্বর্ণকে বোঝায় যার মান/বিশুদ্ধতা হলো ৫০০-৯৫০.০ PPT।

৩. “স্বর্ণ” বলতে স্বর্ণবার, স্বর্ণকয়েন, স্বর্ণালঙ্কার, অপরিশোধিত স্বর্ণ আকরিক (Ore)/আংশিক পরিশোধিত স্বর্ণ (Dore) কে বুঝাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *